সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করা হয় ? Best in 2022

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করা হয় ?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করা হয় ? বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ায় একটি অনেক বড় প্ল্যাটফর্ম সোশ্যাল মিডিয়ার মধ্যে সকল শ্রেণীর লোকজনকে পাওয়া যায় । এটা বিজনেস যারা করে তাদের জন্য অনেক বড় একটি প্ল্যাটফরম হয়ে দাঁড়িয়েছে এখনকার সময় । কারণ বর্তমানে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর সংখ্যা এখন এসে দাঁড়িয়েছে 4 .62 বিলিয়ন । এতে বুঝা যায় বর্তমানে সোশ্যাল মিডিয়াতে কত লোক রয়েছে । এবং সোশ্যাল মিডিয়া গুলো ব্যবসা প্রতিষ্ঠান প্রমোশন করানোর জন্য কতটা সুবিধাজনক একটি জায়গা ।

এখানে সকল ধরনের লোকদের আপনি পেয়ে যাবেন আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য । আপনি যে বিষয় নিয়ে আপনার ব্যবসা শুরু করবেন সেই বিষয়ে কিন্তু যেই লোকগুলোর থাকবে সেই লোক অবশ্যই আপনি সোশ্যাল মিডিয়া গুলো তে পাবেন । তাই সেই কারণে বর্তমানে যত বিজনেসম্যান রয়েছে তাদের ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে সোশ্যাল মিডিয়ার মধ্যে নিয়ে আসার জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে ।

এবং বর্তমানে যত ব্যবসা প্রতিষ্ঠানও রয়েছে তাদের প্রত্যেকেরই নিজেদের একটিভ করে প্রোফাইল রয়েছে সোশ্যাল মিডিয়া গুলোতে । এবং তারা প্রতিনিয়ত ওয়েব ভালো পরিমাণে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে অর্থ উপার্জন করে নিচ্ছে । এর একটি কারণ হলো সোশ্যাল মিডিয়াতে প্রচুর পরিমাণে অডিয়েন্স রয়েছে অডিয়েন্স গুলো সামনে যদি আপনার পণ্যটি সঠিকভাবে প্রচারণা করতে পারেন তাহলে অবশ্যই লাভবান হবেন ।

ডিজিটাল মার্কেটিং এর একটিমাত্র পাঠ হলো সোশ্যাল মিডিয়া মার্কেটিং । অর্থাৎ বুঝে গেল যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো ডিজিটাল মার্কেটিং থেকে এসেছে । ডিজিটাল মার্কেটিং এর মধ্যে যে সকল বিষয় বস্তু রয়েছে তার মধ্যে একটি বিষয়বস্তু হলো সোশ্যাল মিডিয়া মার্কেটিং । অর্থাৎ যেসব লোকেরা ডিজিটাল মার্কেটিং এর কাজগুলো করে থাকে তারাই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে থাকে প্রধানত । এমন অনেক লোকই আছে যারা শুধুমাত্র ডিজিটাল মার্কেটিং এর মধ্যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর উপরে অনেক বেশি দক্ষ হয়েছে এবং সেই বিষয়গুলো নিয়েই কাজ করে যাচ্ছে ।

সোশ্যাল মিডিয়া কাজটি এখন বর্তমান সময়ে এসে অনেক বেশি প্রসারিত হচ্ছে এর কারণ একটাই হল সকল কোম্পানিগুলো তাদের সেল বাড়ানোর জন্য সোশ্যাল মিডিয়াকে মার্কেটিং হিসেবে নিয়ে নিয়েছে এবং সোশ্যাল মিডিয়াতে মার্কেটিং করে তারা ভালো পরিমাণে একটি রেভিনিউ পাচ্ছে । যেত সব শ্রেণীর লোকেরা এখানে রয়েছে সেতু মার্কেটিং করতে অনেক বেশি সুবিধা হয় ।

তাহলে সোশ্যাল মিডিয়া সম্পর্কে জানা যাক . কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করা হয় . এর পদ্ধতি কি? :-

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি ?

বর্তমানে অনেকগুলো সোশ্যাল মিডিয়া রয়েছে সেখানে আপনার ব্যবসা প্রতিষ্ঠান যে পণ্য বা সার্ভিস প্রদান করে থাকেন সেই পণ্য বা সার্ভিস গুলোকে আপনার কাঙ্খিত গ্রাহকদের কাছে পৌঁছানোর জন্য সোশ্যাল মিডিয়া গুলো রয়েছে সেগুলোর মধ্যে বিজ্ঞাপন দিয়ে আপনার টার্গেটেড ট্রাফিকের কাছে আপনার বিজ্ঞাপনটি পৌঁছে দেওয়া কেই বলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং । এটি করা হয় মূলত সোশ্যাল মিডিয়ায় মধ্যে সকল ধরনের এবং সকল শ্রেণীর লোকজন সমানভাবে রয়েছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং হচ্ছে এমন একটি মাধ্যম যার মাধ্যমে খুব সহজেই আপনার কাঙ্খিত গ্রাহকদের কাছে অনেক সহজেই আপনার পণ্য বা সার্ভিস গুলো পৌছে দিতে পারেন ।

খুব সহজে তাদেরকে জানাতে পারেন আপনার কোম্পানিগুলো কি সার্ভিস বা কি প্রোডাক্ট গুলো বিক্রি করে থাকে । এতে করে আপনার ব্যবসার উন্নতি ঘটবে অনেক গুণ । অনেক দ্রুত আপনার ব্যবসা প্রতিষ্ঠান প্রচার হতে থাকবে । এখনকার যুগের সাথে তাল মিলিয়ে আপনার ব্যবসা থেকে যত দ্রুত এগিয়ে নিতে পারবেন ততই আপনার ব্যবসার জন্য অনেক মঙ্গল হয়ে উঠবে । আশা করি আপনারা বুঝতে পেরেছেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি সহজ কথায় বলে আপনার কাঙ্খিত পণ্য বা সার্ভিস গুলো সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে আপনার গ্রাহকদের কাছে আপনার সার্ভিসগুলো পৌঁছে দেওয়া কে বলা হয় সোশ্যাল মিডিয়া মার্কেটিং ।

কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবো :-

আমি আগেই বলেছি সোশ্যাল মিডিয়া মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ । ডিজিটাল মার্কেটিং কিন্তু অনেক বড় একটি সাইট যেখানে মধ্যে অনেকগুলো অংশ নিয়ে একটি সাইট গঠিত হয়েছে । এবং তার মধ্যে ডিজিটাল মার্কেটিং হচ্ছে এই একটিমাত্র অংশ । আপনার যদি একটি অনলাইন ব্যবসা প্রতিষ্ঠানে থাকে তাহলে কিন্তু আপনাকে অবশ্যই ডিজিটাল মার্কেটিং শিখে নিতে হবে এবং ডিজিটাল মার্কেটিং করে আপনি কিন্তু প্রতিনিয়ত আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যেতে পারেন । এবং সোশ্যাল মিডিয়া গুলো মধ্যে যদি আপনি সঠিকভাবে মার্কেটিং করতে পারেন তাহলে কিন্তু আপনার ব্যবসা প্রতিষ্ঠান যে সেল গুলো রয়েছে তা অনেক গুণ বৃদ্ধি হয়ে যাবে ।

সোশ্যাল মিডিয়ার মধ্যে আপনি যদি আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে নিয়ে যেতে চান তাহলে কিন্তু আপনাকে স্থায়ী অফিস বা কোন কিছু রাখতে হবে না আপনি আপনার বাসা থেকে বিশ্বের যেকোনো জায়গাতেই সার্ভিস বা আপনার পণ্যগুলো বিক্রি করতে পারবেন এবং সকল কিছু অনেক সহজেই আপনি মেন্টেন করতে পারবেন আপনার বাসায় বসেই ।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করা কিন্তু একদমই অনেক সহজ একটি বিষয় । আপনাকে সর্বপ্রথম রিচার্জ করে নিতে হবে কোন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে মধ্যে লোক সংখ্যা বেশি রয়েছে এবং অনেক বেশি পপুলার সেটা কি আগে নির্বাচন করে নিতে হবে আপনার । যখন আপনি নির্বাচন করে খুঁজে নিবেন কোন সোশ্যাল মিডিয়াতে আপনার জন্য সবচেয়ে ভালো হবে মার্কেটিং করার জন্য সিটির মধ্যে আপনি মার্কেটিং করা শুরু করে দিবেন ।

মার্কেটিং শুরু করার পূর্বে আপনাকে সেই সোশ্যাল মিডিয়ার মধ্যে একটি পেজ অথবা একটি প্রোফাইল তৈরি করে নিতে হবে যেহেতু আপনি সে মার্কেটপ্লেসের মধ্যে আপনার ব্র্যান্ডটা কে অডিয়েন্স দের সামনে প্রকাশ করবেন অবশ্যই আপনার প্রোফাইলটি প্রফেশনাল প্রোফাইল হতে হবে । চেষ্টা করবেন যতটা প্রফেশনালভাবে মার্কেটপ্লেসের মধ্যে আপনার প্রোফাইলটি তুলে ধরতে পারবেন ততোই বিশ্বাস্ততা অর্জন হবে অডিয়েন্সের মাঝে । সোশ্যাল মিডিয়ার মধ্যে ব্যবসা করতে গেলে আপনাকে সর্বপ্রথম আপনার প্রোফাইলটিকে প্রফেশনাল করে নিতে হবে যাতে করে সবাই বুঝতে পারে আপনি লং টাইম এর জন্য ব্যবসা করতে এসেছেন ।

কারণ এখন বর্তমানে এমন অনেক ধরনের লোক রয়েছে যারা অনৈতিক কাজ সোশ্যাল মিডিয়ার মধ্যে করে আসছে । সেদিকে আপনাকে ক্রমশই নজর রাখতে হবে তার আপনি একটি সোশ্যাল মিডিয়ায় ব্যবসাপ্রতিষ্ঠান শুরু করতে যাচ্ছেন তার জন্য আপনাকে সোশ্যাল মিডিয়ার মধ্যে জেনুইন ভাবে ব্যবসা করতে হবে । কোন ভাবে আপনার অডিয়েন্সের বুঝতে দেওয়া যাবে না যে এমন কোন আচরণ করবেন না কোনো অডিয়েন্স দের সাথে যাতে তারা প্রতারিত হয় ।

তাতে করে আপনি কিন্তু অনেক দিন যাবত সোশ্যাল মিডিয়ার মধ্যে ব্যবসা করে যেতে পারবেন । একবার যখন আপনার পেজের নাম হয়ে যাবে তখন কিন্তু আপনার ব্যবসা অনেক বেশি অনেক দ্রুততার সাথে এগিয়ে যাবে । এখন আসি বিশ্বস্ততার কিভাবে অর্জন করবেন । আপনি যখন সোশ্যাল মিডিয়ার মধ্যে একটি প্রোফাইল তৈরি করে নিবেন তখন কিন্তু আপনাকে সর্বপ্রথম টার্গেট রাখতে হবে আপনার পেজের লাইক এবং ফলোয়ার বৃদ্ধি করা । আপনার প্রোফাইলের মধ্যে যত বেশি লাইক এবং ফলো আর থাকবে ততই সেই প্রোফাইলটাকে একটি প্রফেশনাল প্রোফাইল হিসেবে মানা হবে ।

এবং সকল লোক সহজে আপনাকে গ্রহন করে নেবে বিশ্বস্ততার সাথে । চেষ্টা করবেন যতগুলো লোক আপনার কাছ থেকে প্রোডাক্ট ক্রয় করবে সকলে যাতে ভালো রিভিউ আপনার প্রোফাইলের মধ্যে দিয়ে থাকে । এতে করে কিন্তু আপনি অনেক দ্রুতই একটি বিশ্বস্ত তা অর্জন করে নিতে পারবেন । এটি হলো অনেক গুরুত্বপূর্ণ একটি টিপস । যখন কোনো একজন ব্যক্তি আপনাকে জিজ্ঞেস করবে আপনার পেজে কোনো স্পামিং পেজ না তার প্রমাণ দিন । তাহলে কিন্তু আপনি সেই রিভিউগুলো দেখতে বলতে পারেন ।

যখন এই কাজগুলো সম্পন্ন হয়ে যাবে তখন প্রতিনিয়ত আপনার পণ্য বা সার্ভিস গুলো নিয়ে আপনি আপডেট থাকতে হবে আপনার প্রোফাইল এর মধ্যে । প্রতিনিয়ত আপনাকে আপডেট দিতে হবে । বিভিন্ন ধরনের আকর্ষণীয় অফার নিয়ে আপনাকে আপনার প্রোফাইলের মধ্যে হাজির হতে হবে । এতে করে নতুন গ্রাহকদের আপনি আপনার নিজের আয়ত্তে আনতে পারবেন । চেষ্টা করবেন আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নামে রয়েছে সেই নামে একটি ওয়েবসাইট রাখার এতে করে বিভিন্ন ক্রেতাগণ একটা বিশ্বস্ততা পায় । একটি ওয়েবসাইট তৈরি করতে কিন্তু বেশি অর্থের প্রয়োজন হয় না । আপনি খুব অল্প অর্থের বিনিময়ে একটি উন্নত মানের ওয়েবসাইট তৈরী করে নিতে পারবেন । এবং সেই ওয়েবসাইটি তৈরি করার কারনে আপনি কিন্তু অনেক দ্রুত সেই ওয়েবসাইট থেকেও উপার্জন করতে পারবেন ।

সোশ্যাল মিডিয়া এডভার্টাইজিং :-

বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মধ্যে খুবই অল্প পরিমাণে টাকার বিনিময় আপনি কিন্তু ভালোভাবে একটি এডভার্টাইসিং ক্যাম্পেইন শুরু করতে পারেন । এতে করে অনেক লোকের কাছে পৌঁছে যাবে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নাম । এবং আপনার যেই পণ্যগুলো প্রধান পণ্য সেগুলো নিয়ে আপনি কাজ করা শুরু করে দিবেন এতে করে আপনার একটি নাম হয়ে যাবে এবং আপনার পণ্যগুলো অনেক লোকের কাছে পৌঁছে যাবে অনেক সহজেই ।

চিন্তা করবেন না আপনি যে পরিমাণ অর্থ খরচ করে বিজ্ঞাপন দিবেন তা অনেক দ্রুত আপনি যদি ভালো প্রোডাক্ট নিয়ে কাজ করেন তাহলে সেই অর্থ উঠে যাবে । লংটাইম সময় নিয়ে যদি ব্যবসা করার চিন্তাধারা থাকি তাহলে অবশ্যই আপনি এই কাজটা করে নেবেন এবং প্রতিনিয়ত সোশ্যাল মিডিয়ার মধ্যে বিজ্ঞাপন চালু রাখতে হবে আপনাকে ।

আমাদের শেষ কথা ;-

আমরা আপনাদেরকে এতক্ষণ যাবত সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জানানোর চেষ্টা করেছি । আপনারা যদি সঠিকভাবে ব্লগ টি সম্পূর্ণ পড়ে থাকেন তাহলে অবশ্যই আপনারা সম্পন্ন একটি ধারণা পেয়ে গিয়েছেন কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শুরু করা যায় ।

একটি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং কতটা লাভজনক হতে পারে তা অবশ্যই আপনার বুঝেছেন । তাই আপনার যদি চিন্তাধারা এমন থাকে যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন এবং ব্যবসাপ্রতিষ্ঠান শুরু করবেন সোশ্যাল মিডিয়ার মধ্যে তাহলে অবশ্যই খুব দ্রুত কাজ শুরু করে দিন । আজকের জন্য এখানেই বিদায় নিলাম অন্য একদিন অন্য কোন ব্লগ নিয়ে আপনাদের সাথে আলোচনা হবে । ধন্যবাদ ভাল থাকবেন সবাই ।

One thought on “সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করা হয় ? Best in 2022

Leave a Reply

Your email address will not be published.