ভিডিও এডিটিং সম্পর্কে বিস্তারিত জানুন | Best in 2022

ভিডিও এডিটিং সম্পর্কে বিস্তারিত জানুন

ভিডিও এডিটিং সম্পর্কে বিস্তারিত জানুন | বর্তমান সময়ে অনেকেই ভিডিও এডিটিং এর কাজ করে থাকে। প্রায় সকলেই কম বেশি মোবাইল অথবা কম্পিউটার দিয়ে ভিডিও এডিটিং করে থাকে। আপনি যদি এমন একজন ভিডিও এডিটর হন তাহলে আপনিও প্রতি মাসে অনলাইন থেকে টাকা আয় করতে পারবেন।

আসলে ভিডিও এডিটিং কাজটি নিজের হাতে। এডিটিং এর মাধ্যমেই আমরা একটি ভিডিও এর পূর্ণতা যাচাই করি। অনেকেই ভিডিও এডিটিং করে থাকে আবার অনেকের কাছে এডিটিং এর সঠিক ধারণা না থাকার কারণে এডিটিং করতে পারেনা। আজকের এই আর্টিকেলে আমরা যা শিখতে পারবো তার একটা লিস্ট নিচে দেওয়া হলো।

১. ভিডিও এডিটিং বলতে কী বোঝায়
২. সঠিক ভাবে এডিটিং শেখার উপায়
৩. ভিডিও এডিটিং এর বেস্ট সফটওয়্যা
৪. এডিটিং এর চাহিদা
৫. ভিডিও এডিটিং করে আয়

আপুন যদি উপরের এই কয়েকটি বিষয়ে যান্তে ইচ্ছুক হন তাহলে আমার আর্টিকেলটি আপনার জন্যই। তাহলে চলুন শুরু করা যাক আজকের আর্টিকেল-

১. ভিডিও এডিটিং বলতে কী বোঝায় :-

ভিডিও এডিটিং আসলে একটা ক্রিয়েটিভ স্কিল, ভিডিও এডিটিং এর মাধ্যমেই মানুষ তার অনিভূতি প্রকাশ করতে পারে। আমি যদি এক কথা বলতে চায় তাহলে ভিডিও এডিটিং হলো কোনো কল্পের প্রয়োজনে ধারণ করা ভিডিও ফুটেজ সম্পাদন করে পূর্ণাঙ্গ গল্পে পরিণত করাকে বোঝায়। আর যে ভিডিও এডিটিং করে তাকে তাকে বলা হয় ভিডিও এডিটর।
আমরা অনেক সময় নাটক, মুভি, গান ইত্যাদিতে দেখে থাকি যে সেই সমস্ত ভিডিওতে অনেক সুন্দর সুন্দর কারুকাজ থাকে। যা মানুষকে আকর্ষন করে সেই ভিডিও দেখার জন্য। এটি মূলত করা হয় ভিডিও এডিটিং করেই।

আপনি যদি এমন দক্ষ একজন ভিডিও এডিটর হতে পারেন তালে অনলাইনে বিবিন্ন ফর্মেট থেকে টাকা আয় করতে পারবেন। যেমন: ফ্রিল্যান্সি, ইউটিউবিং, জব কর্পারেট, ফেসবুকিং ইত্যাদি থেকে টাকা আয় করতে পারবেন। আশা করি ভিডিও এডিটিং সম্পর্কে যথেষ্ট ধারণা পেয়েছেন। এখন চলুন সঠিক ভাবে ভিডিও কিভাবে এডিটিং করবেন সেই সম্পর্কে আলোচনা করা যাক।

২. সঠিক ভাবে এডিটিং শেখার উপায় :-

আমি আগেই বলেছি যে ভিডিও এডিটিং এর কাজ নিজের কাছে, একটি ভিডিওকে সুন্দর করার পেছনে আপনি থাকবেন। অথাৎ আপনি যেভাবে ভিডিওটি তৈরি করবেন ঠিক সেভাবেই হবে। এখন প্রশ্ন হলো আমরা যারা ভিডিও এডিট করতে পারি না তারা কিভাবে করবো? আপনি যদি সঠিক ভাবে এডিটিং এর কাজ শিখতে চান তাহলে আপনাকে দুটি উপায় বলবো যেটা থেকে খুব সহজেই শিখতে পারবেন ভিডিও এডিটিং এর কাজ।

২.১ অনলাইনে কোর্স করে :- 

আমরা সকলেই জানি যে ফ্রিল্যান্সি কাজ শেখানোর জন্য বিভিন্ন সময় বিভিন্ন কোর্স শেখানো হয়। আর ভিডিও এডিটিং হলো ফ্রিলান্সি এর উন্নতম একটি কাজ। তাই যখন এমন কোর্স করানো হয় তখন আপনি চাইলে সেখান থেকে শিখতে পারেন। এছাড়াও আপনার যদি কোনো পরিচিত বন্ধু বান্ধব থেকে থাকে তাহলে তার কাছ থেকেও শিখতে পারবেন কোর্স এর মাধ্যমে। এক্ষেত্রে আপনি ভিডিও এডিটিং এর সঠিক ধারণা পাবেন।

২.২ ভিডিও দেখে :- 

বর্তমান সময়কে বলা হয় আধুনিক সময়। এই আধুনিক যুগে সকল সমস্যার সমাধান নিয়েছে প্রযুক্তি। আর এই প্রযুক্তির ব্যবহার করেই আপনি ভিডিও এডিটিং এর কাজ শিখতে পারবেন। আমরা অনেক সময় ইউটিউবে অযথাই সময় নষ্ট করি। কিন্তু আপনি যদি এডিটিং এর কাজ শিখতে চান তাহলে ইউটিউবকেই কাজ লাগাতে পারেন। কারণ ইউটিউবে ভিডিও এডিটিং এর বিভিন্ন কোর্স পার্ট আকারে দেওয়া হয়। আপনি এই ভিডিও দেখে দেখে এডিটিং শিখতে পারবেন।

৩. ভিডিও এডিটিং এর বেস্ট সফটওয়্যা :- 

ভিডিও এডিটিং কি এটা আমরা জানলাম। এরপর ভিডিও এডিটিং শেখার উপায় জানলাম। এগুলো জানার পর কিন্তু আপনি এডিটিং সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে ভিডিও এডিটিং শেখার পর কোন সফটওয়্যার দিকে কাজ করবো? এর মূল সমাধানও এই প্রতিবেদনে রয়েছে। নিচে ভিডিও এডিটিং এর কয়েকটি সফটওয়্যারের নাম দেওয়া হলো- যেগুলো দিয়ে আপনি খুব সহজেই ভিডিও এডিট করতে পারবেন। আপনি যদি ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার ব্যবহার করতে চান তাহলে নিচের সফটওয়্যার গুলো ব্যবহার করতে পারবেন-

৩.১ ওপেনশট ভিডিও এডিটিং সফটওয়্যার :- 

ওপেনশট একটি ফ্রি ভিডিও এডিটর সফটওয়্যার। ফ্রিতে যে ভিডিও এডিটিং সফটওয়্যার রয়েছে সেগুলোর মধ্যে সেরা হলো ওপেনশট। গুগল প্লে স্টরে গিয়ে ওপেনশট লিখে সার্চ দিলেয় এই সফটওয়্যারটি পেয়ে যাবেন।

৩.২ হিটফিল্ম এক্সপ্রেস সফটওয়্যার :-

আপনি যদি প্রফেশনালি ভিডিও এডিটিং করতে চান তাহলে এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। ভিডিও এডিট করতে যা যা প্রয়োজন হয় সকল কিছুই এই সফটওয়্যারে রয়েছে। এই সফটওয়্যারটি ব্যবহার করে অনেক ইউটিউবারও ভিডিও এডিট করে থাকে।

৩.৩ শটকাট সফটওয়্যার :- 

এই সফটওয়্যারটি ব্যবহার করে আপনি ভিডিও এর সাধারণ বিষয় গুলো এডিট করতে পারবেন। ভিডিও ট্রিমিং, এডিটিং, ক্রপিং, স্ক্রীন রেকর্ডিং থেকে শুরু করে মোটামুটি এই ধরনের কাজ সহজেই করা যায়। আর সফটওয়্যারটি নামের মধ্যেই সটকাট একটা ব্যপার রয়েছে। আপনি যদি পেইড এডিটর সফটওয়্যার ব্যবাহর করতে চান তাহলে নিচে কয়েটি সফটওয়্যারে নাম দেওয়াহলো- এই সফটওয়্যার গুলো অনকে জনপ্রিয়

৩.১ অ্যাডোবি প্রিমিয়ার প্রো সিসি :- 

প্রফেশনালি ভিীডও এডিটিং করতে হলে এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। যতগুলো ভিডিও এডিটিং সফটওয়্যার রয়েছে সেগুলো থেকে অ্যাডোবি প্রিমিয়ার প্রো সিসি সফটওয়্যারের কোনো জুরি নেই। এটি দিয়ে আপনি ইউটিউবের টিউটিরিয়াল ভিডিও, সর্ট ফিলম এর ভিডিও, গান, ইত্যাদি এডিট করতে পারবেন খুব সহজেই।

৩.২ ক্যামটাসিয়া স্টুডিও :-

ভিডিও এডিটিং এর জনপ্রিয় একটি সফটওয়্যার হলো ক্যামটাসিয়া স্টডিও। অনেকেই এই সফটওয়্যার দিয়ে ভিডিও এডিট করে তাকে। এটি সাধারণ পিসিতে সাপোর্ট করে না। আর এই সফটওয়্যারের জন্য Windows 10 এর প্রয়োজন হয়। ক্যামটাসিয়াতে আপনি ফ্রিতেও ভিডিও এডিট করতে পারবেন।

৪. এডিটিং এর চাহিদা :-

বর্তমান সময় যদি আমি ভিডিও এডিটিং এর চাহিদার কথা বলি তাহলে বোঝানো যাবে না। সকল ক্ষেত্রে ভিডিং এডিট করতে হয়। ফেসবুকে ভিডিও আপলোড করার জন্য, ইউটিউবে ভিডিও আপলোড এর জন্য, মুভি, গান, নাটক, শর্ট ফ্লিম, ইত্যাদির জন্য ভিডিও এডিটিং ব্যবহার করাহয়। এজন্য একজন ভিডিও এডিটর চাহিদা অনেক। আপনি যদি দক্ষ এডিটর হতে পারেন তাহলে আপনার কাজের অভাব থাকবে না।

৫. ভিডিও এডিটিং করে আয় :-

ইতিমধ্যে আমরা ভিডিও এডিটিং সম্পর্কে অনেক কিছুই জেনেছি। কিন্তু কিভাবে আমরা এডিটিং করে টাকা আয় করতে পারি?
ভিডিও এডিটিং করে অনেক ভাবেই আয় করা যায়। যেমন আপনি কোনো কম্পানিতে ভিডিও এডিটর হয়ে বেতন হিসেবে পারমালেন্ট কাজ করতে পারেন। বিভিন্ন ইউটিউবাদের সাথে যোগযোগ রাখলে তাদের ভিডিট এডিটিং করেও আয় করতে পারবেন। এছাড়াও ফ্রিল্যান্সিং, অ্যাফিলিয়েট মার্কেটিং করেও আয় করতে পারবেন। সবথেকে ভালো উপায় হলো নিজের ভিডিও এডিট করে সেটি ফেসবুকে, ইউটিউবে আপলোড করেও আয় করতে পারবেন।

আমাদের শেষ কথা :-

এই হলো আমাদের আজকের প্রতিবেদন। আশা করি আপনি ভিডিও এডিটিং সম্পর্কে অনেক কিছুই জানতে পেরেছেন। প্রতিবেদনটি ভালো লাগলে অবশ্যই জানাবেন। আর ভিডিও এডিটিং সম্পর্কে বিস্তারিত জানার থাকলেও বলতে পারেন।
আপনার মূল্যবান সময় ব্যায় করে আর্টিকেলটি পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ। আর নিয়োমিত এমন প্রতিবেদনের আপডেট পেতে হলে আমাদের এই সাইটের সাথেই থাকবেন। যদি আপনার কাছে কোনো কন্টেন্ট থেকে থাকলে তাহলে আমাদের বলতে পারেন কমেন্টের মাধ্যমে।

2 thoughts on “ভিডিও এডিটিং সম্পর্কে বিস্তারিত জানুন | Best in 2022

Leave a Reply

Your email address will not be published.