ফেসবুক গ্রুপ থেকে আয় করার ৫টি উপায় Best in 2022

 ফেসবুক গ্রুপ থেকে আয় করার ৫টি উপায় |

ফেসবুক গ্রুপ থেকে আয় করার ৫টি উপায়। বর্তমানে বাংলাদেশ সহ উপমহাদেশের মানুষগুলো অনলাইন জগতে সবচেয়ে বেশি সময় ব্যয় করে থাকে। এদের মধ্যে অনেক বড় একটা অংশ ফেসবুক বা Facebook এবং ইউটিউব বা YouTube এ সময় দিয়ে থাকে।

ফেসবুক বা Facebook এ সময় দেওয়া মানুষগুলো আবার অনেকেই আছেন যারা Facebook Group বা ফেসবুক গ্রুপ এ তাদের লিখা ও মতামত দিয়ে থাকেন। আমরা অনেকেই বিভিন্ন প্রকার গ্রুপ এর সাথে জড়িত।

আজকের আর্টিকেল মূলত এ নিয়েই। কিভাবে আপনি Facebook Group বা ফেসবুক গ্রুপ ব্যবহার করে অনলাইনে আয় করতে পারবেন সেগুলোর মধ্যে থেকে মোট ৫টি উপায় আলোচনা করা হবে এখানে। আশা করবো সবার কাছে বিষয়টা অনেক ভালো লাগবে এবং সবাই এই বিষয়টা বুঝতে পারবেন।

Group বা ফেসবুক গ্রুপ থেকে অনলাইনে আয় করার ৫টি উপায় নিচে দেওয়া হলো। যথাঃ
১. ই-কমার্স বা পণ্য বিক্রি করে অনলাইনে আয় করা।
২. অ্যাফিলিয়েট মার্কেটিং বা Affiliating Marketing করে আয় করা।
৩. বিজ্ঞাপন বা বিভিন্ন সাবক্রিপশান বিক্রি করে আয় করা।
৪. বিভিন্ন পণ্যের মার্কেটিং বা প্রচার করে আয় করা।
৫. ডিজিটাল পণ্য বিক্রি করে আয় করা।

নিচের আমি উপরের ৫টি বিষয়গুলো নিয়ে আলোচনা করছি। আশা করবো সবাই বুঝতে পারবেন।

১. ই-কমার্স বা পণ্য বিক্রি করে অনলাইনে আয় করা:-

বর্তমান সময়ে Group বা ফেসবুক গ্রুপ ব্যবহার করে আয় করার মধ্যে বিভিন্ন ই-কমার্স পণ্য বিক্রি করা অন্যতম একটি মাধ্যম। আপনি হয়তো লক্ষ্য করেছেন এই ই-কমার্স এর বিভিন্ন পণ্য আপনি কেনার জন্যও Group বা ফেসবুক গ্রুপ এ বিজ্ঞাপন দিতে পারবেন আবার যদি আপনি কোন পণ্য বিক্রি করতে চান সেক্ষেত্রে আপনি বিজ্ঞাপন দিতে পারবেন।

YouTube বা ইউটিউব এর মাধ্যমেও অনেকেই এই কাজটি করে থাকে। তবে বর্তমানে অনেকেই YouTube বা ইউটিউব এর মার্কেটারদেরকে খুব বেশি মূল্যায়ণ করে না। তাদের কথাগুলো বেশির ভাগই থাকে মিথ্যা ও যুক্তিহীন। তারচাইতেও বড় বিষয়গুলোর মধ্যে অন্যতম একটি বিষয় হলো YouTube বা ইউটিউব এ যেসব পণ্যে প্রচার করা হয় সেগুলোর গুণগত মান যাচাই না করেই বিজ্ঞাপন দেওয়া থাকে।

এজন্যই আপনি একটি গ্রুপে কোন বিক্রেতার পোস্ট দেখে সেটার রিভিও আপনি চেক করে নিতে পারবেন। আর তারপর আপনি সেই পণ্যটি বিক্রি বা কেনার জন্য আগ্রহী হয়ে উঠতে পারবেন বলে আমি মনে করি। আবার বর্তমানে পণ্যের গুনগত মান ঠিক না থাকলে সেই বিক্রেতার পরবর্তীতে বিক্রি কমে যাওয়ার মত অবস্থারও তৈরি হতে পারে। আর এই কারণেই অনেকেই আছেন যারা ইচ্ছাকৃত ভাবেই ভালো মানের পণ্য সরবরাহ করে থাকেন।

২. অ্যাফিলিয়েট মার্কেটিং বা Affiliating Marketing করে আয় করা :-

অ্যাফিলিয়েট মার্কেটিং বা Affiliating Marketing আমরা কি বুঝি ? বর্তমানে অ্যাফিলিয়েট মার্কেটিং বা Affiliating Marketing এর কেমন চাহিদা এসব বিষয়গুলো আপনারা আমার থেকে আরও ভালো জানবেন। তবে আমি সংক্ষেপে যদি বলি তবে এতটুকু বলতে হবে যে, আরেকজনের পণ্য আপনি বিক্রি করে দিয়ে কিছু প্রফিট করার জন্য যেই ধরনের মার্কেটিং করা হয়ে থাকে তাকেই মূলত অ্যাফিলিয়েট মার্কেটিং বা Affiliating Marketing বলে।

সহজেই বললে আপনি আমার পণ্য বিক্রি করবেন সেটা আমার থেকে যেই টাকা দিয়ে কিনবেন সেটার থেকে কিছু টাকা বেশি দিয়ে বিক্রি করবেন। ফেসবুক গ্রুপের মধ্যে বর্তমানে এই কাজটা অনেক বেশি হয়ে থাকে। একটা সময় যদিও ইউটিউবের মাধ্যমেই এই কাজটা করা হতো কিন্তু ফেসবুক গ্রুপের জনপ্রিয়তার কারণে আজকে এর চাহিদা টা অনেকটাই বেশি হয়ে গেছে। আপনি ইচ্ছা করলে একটা ভালো মানের গ্রুপের গ্রুপে এই ধরনের কাজ করেও অনেক ভালো আয় করতে পারবেন।

এটার জন্য আপনাকে ভালো মানের পণ্য নির্বাচন করতে হবে এবং সেই পণ্য সম্পর্কে বিস্তারিত বিষয়গুলো তুলে ধরতে হবে ক্রেতাদের কাছে। বড় কোন গ্রুপে আপনি এই ধরনের কাজ করেও আয় করতে পারবেন। অনেক কম্পানি আপনার সেই গ্রুপের এডমিনদেরকে এই ধরনের অফার করে থাকে। আপনি যদি কোন গ্রুপ রান করে থাকেন তাহলে অবশ্যই কোন বড় কম্পানি থেকে এই ধরনের সার্ভিস সেল করে টাকা আয় করতে পারবেন।

৩. বিজ্ঞাপন বা বিভিন্ন সাবক্রিপশান বিক্রি করে আয় করা :-

কোন একটা পণ্যের সাবক্রিপশান বিক্রি করেও আপনি অনলাইনে ঘরে বসেই আয় করতে পারবেন। আর এই কাজটার জন্য বর্তমানে সবচেয়ে মাধ্যম আমি মনে করি একটিভ ফেসবুক গ্রুপগুলো। এখানে আপনি কোন গুরুত্বপূর্ণ পোস্ট যদি ৬ ঘন্টা বা ৮ ঘন্টার জন্য পিন পোস্ট করে রাখেন তাহলেই যথেষ্ঠ সেই পণ্যটা বিক্রি করার ন্য বা প্রচার করার জন্য। অনেকেই এই ভাবে গ্রুপের মাধ্যমে আয় করে থাকে।

বিভিন্ন ছোট ছোট কম্পানিগুলো অবশ্যই এইসব গ্রুপ থেকে অনেক ক্লায়েন্ট পেয়ে থাকে। এখানে একবারে কিছু টাকা দিয়ে কিছুদিনের জন্য আপনার পোস্টটা তারা পিনপোস্ট বা কিছু সময়ের জন্য করে রাখবেন। আর আপনি যদি এরকম বড় কোন গ্রুপের মালিক হোন তাহলে এই ধরনের কাজ করেও আপনি Facebook Group বা ফেসবুক গ্রুপ থেকে অনলাইনে আয় করতে পারবেন।

৪. বিভিন্ন পণ্যের মার্কেটিং বা প্রচার করে আয় করা :-

একটা বড় গ্রুপে আপনি কোন পণ্য নিয়ে কথা বলবেন এবং নতুন কোন পণ্যের গুণগত মান ও সেটার দাম সংক্রান্ত বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন তাহলে এর মাধ্যমেও আপনি কিছু টাকা কমিশান পাবেন।এখানে আপনার তেমন কোন পরিশ্রম হবে না। সেই পণ্যের মালিকই আপনাকে সবকিছু লিখে দিয়ে দেবে আপনি শুধু আপনার গ্রুপে সেটাকে সুন্দর করে পোস্ট করে দেবেন। একটা পেজের চাইতে আপনি কম খরচে এই প্রচারটা গ্রুপে করতে পারবেন।

Facebook Group বা ফেসবুক গ্রুপ এর মাধ্যমে এই কাজটা করার অন্যতম একটি সুবিধা হলো আপনি টার্গেট কিছু কাস্টোমার পাবেন। এখানে আমি একটা উদাহারণ দিচ্ছি বিষয়টাকে বোঝানোর জন্য। ধরুন আপনি কোন খাবারের বিজ্ঞাপন করবেন। তাহলে আপনি খাবার নিয়ে যেসব গ্রুপ আছে সেখানে অ্যাডস দিলেই হবে।

৫. ডিজিটাল পণ্য বিক্রি করে আয় করা :-

ডিজিটাল পণ্যের মধ্যে অনেক গুলো রয়েছে। যেমন, অনলাইনে ডলার কেনা-বেচা করা, ফেইসবুক গ্রুপ ক্রয়-বিক্রয় করা, ফেসবুক পেজ ক্রয়-বিক্রয় করা, ডিজিটাল মার্কেটিং করার জন্য বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন, গুগল অ্যাডসেন্স অপ্রুভাল সার্ভিস, ইউটিউব চ্যানেল বিক্রি করা, ওয়েবসাইট বিক্রি করাসহ আরও অনেক ধরনরে ডিজিটাল পণ্য আছে।

ডোমেইন ও হোস্টিং বিক্রি করা। অনলাইনের মাধ্যমে কোন ওয়েবসাইট তৈরি করে সেটা বিক্রি করা এবং অনলাইনে আয় করার জন্য বিভিন্ন ধরনের টুলস সহ আরও কিছু ডিজিটাল পণ্য যা আপনি Facebook Group বা ফেসবুক গ্রুপ এর মাধ্যমেই ক্রয় বিক্রয় করতে পারবেন।

উপসংহার জেনে নিন Facebook Group বা ফেসবুক গ্রুপ সম্পর্কে

আলহামদুলিল্লাহ আমি উপরে ৫টি বিষয় ছোট ছোট করে বোঝানোর চেষ্টা করেছি। আশা করবো সবাই বিষয়টা বুঝতে পারবেন। আর এই ৫টি বিষয়গুলো ছাড়াও আপনি আরও কিছু কাজ করেও Facebook Group বা ফেসবুক গ্রুপ ব্যবহার করে অনলাইনে আয় করতে পারবেন। আমি বোঝার জন্য এবং কম সময়ে দেখার জন্য উপরের ৫টি বিষয় তুলে ধরেছি।

আগামীতে ডিজিটাল পণ্য গুলোর মধ্যে অনলাইনে মার্কেটিং করার জন্য ফেইসবুক পেজ ও গ্রুপ অন্যতম একটি বিষয় হতে পারে বলে আমি মনে করি। কারণ দিন যত যাচ্ছে মানুষ বেশি ভারচুয়্যাল এর প্রতি আকৃষ্ট হচ্ছে। আর এই সুবিধাগুলোও আমরা আস্তে আস্তে নিতে পারতেছি। আশা করবো আপনারা আরও কিছু বিষয় জেনে তারপর অনলাইনে আয় করার জন্য এটাকে ব্যবহার করবেন। অনেক ধন্যবাদ মূল্যবান সময় দিয়ে আর্টিকেলটি পড়ার জন্য।

2 thoughts on “ ফেসবুক গ্রুপ থেকে আয় করার ৫টি উপায় Best in 2022

Leave a Reply

Your email address will not be published.