গুগল এডসেন্স কি? Best in 2022

গুগল এডসেন্স কি?

গুগল এডসেন্স কি?  Google AdSense হলো google-এর ই একটি সেবা । যেখান থেকে আপনি কোন একটি ব্লগ বা ইউটিউব চ্যানেল বা গুগোল থেকে উপার্জন করতে পারেন । গুগল এডসেন্স এর কিছু নীতিমালা রয়েছে সেগুলো যদি আপনি সঠিকভাবে ফলো করেন এবং মেনে আপনি আপনার ব্লগ গুলো তৈরি করেন তাহলে কিন্তু আপনি অতি সহজেই এখান থেকে উপার্জন করতে পারবেন।

যখন আমরা কোনো একটি ব্লগ বা কোন একটি ইউটিউব চ্যানেল তৈরি করি এবং গুগলের যে সকল নীতিমালা রয়েছে সে সকল প্ল্যাটফর্মের যে সকল নীতিমালা রয়েছে । সেগুলো যদি আমরা সঠিকভাবে পালন করে থাকি তাহলে কিন্তু আমরা অনেক সহজেই গুগলের প্রদানকৃত এডবেডাইস থেকে আমরা অর্থ উপার্জন করতে পারে । বর্তমানে এমন অনেক লোকই আছে যারা ব্লগিং ইউটিউবিং করে গুগল থেকে অর্থ উপার্জন করে জীবনযাপন করছে । তাদের একমাত্র আয়ের উৎস হচ্ছে গুগল এডসেন্স ।আশা করি আপনারা বুঝতে পেরেছেন গুগল অ্যাডসেন্স থেকে কিরকম টাকা উপার্জন করা যায় । যদি সঠিকভাবে একটি গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট তৈরি করে এবং সে সকল নীতিমালা পালন করা যায় ।

গুগল এডসেন্স কি? 

গুগল এডসেন্স হলেও গুগলের একটি সুবিধা যেখানে আপনি আপনার ব্লগিং বা আপনার ইউটিউব চ্যানেল থেকে উপার্জন করবেন । অর্থাৎ আপনার যদি একটি ব্লগিং ওয়েবসাইট থেকে থাকে বা আপনার যদি কোন একটি ইউটিউব চ্যানেল থেকে সেখানে যদি আপনি গুগলের যে সকল রুলস রেগুলেশন গুলো রয়েছে সেগুলো যদি সঠিকভাবে মেনে । আপনার কনটেন্ট গুলো তৈরি করেন । তাহলে কিন্তু অনেক সহজেই আপনি গুগল এডসেন্স থেকে উপার্জন করতে পারবে ।

গুগল এডসেন্স মূলত কাজ করে থাকে যে সকল কোম্পানি গুগলকে এডভেটাইজ প্রদান করে থাকে সে সকল কোম্পানি থেকে ডিল গুলো নিয়ে থাকে । এবং এডসেন্স এর দ্বারা শেখ কোম্পানি থেকে নেওয়া কৃত বিজ্ঞাপনগুলো প্রদর্শন করে থাকে । যে সকল ওয়েবসাইট বা যেসকল ইউটিউব চ্যানেল গুলো রয়েছে সে সকল ইউটিউব চ্যানেলের মধ্যে সেসকল এডভেটাইজ গুলো প্রদর্শন করে থাকে । গুগল এডসেন্স এর পার্টনার প্রোগ্রামের যেতে হলে আপনাকে অবশ্যই গুগলের যে সকল রুলস রেগুলেশন রয়েছে সেগুলো কে আপনাকে মানতে হবে আপনি যদি সঠিকভাবে সেই রুলস রেগুলেশন গুলো মেনে থাকেন তাহলে আপনি অনেক সহজে কিন্তু গুগোল এডসেন্স পাটনার প্রোগ্রামে যেতে পারবেন ।

এবং ইউটিউব এর মধ্যে যে সকল রুলস গুলো রয়েছে সেগুলো যদি আপনি সঠিকভাবে মানেন এবং সেই মিশনগুলো যদি আপনার কমপ্লিট হয়ে যায় তাহলে কিন্তু আপনি অনেক সহজেই গুগল এডসেন্স থেকে যে এডভেটাইজ গুলো প্রদান করবে আপনার ভিডিও বা আপনার কনটেন্ট এর মধ্যে সে কন্টেন্টের ভিডিও এর মধ্যে যে সকল এডভেটাইজ দেবে সেগুলো থেকে আপনি উপার্জন করতে পারবেন। অতএব বুঝা গেল যে গুগল এডসেন্স হলো গুগলের একটি সার্ভিস । যেখান থেকে গুগল এডসেন্স এর পার্টনার প্রোগ্রামের যেসকল ব্লগ ইউটিউব চ্যানেল গুলো রয়েছে সেগুলো কে বিজ্ঞাপন দিয়ে তাদের অডিয়েন্স দের বিজ্ঞাপন প্রদর্শন করে সেখান থেকে যারা পার্টনার প্রোগ্রাম আছে তাদেরকে অর্থ প্রদান করে থাকে । অতএব গুগল তাদের বিজ্ঞাপন গুলোকে ডিস্ট্রিবিউট করে গুগল এডসেন্সের মাধ্যমে ।

গুগল এডসেন্স থেকে কিভাবে উপার্জন করা যায় :-

গুগল এডসেন্স থেকে উপার্জন করার অনেক মাধ্যম রয়েছে কিন্তু সবচেয়ে জনপ্রিয় মাধ্যম গুলো হল ইউটিউব ও ব্লগিং । আপনার যদি একটি ইউটিউব চ্যানেল থাকে এবং সেটি যদি গুগোল পলিসি গুলো মেনে কনটেন্ট তৈরি করা হয় তাহলে কিন্তু আপনি অনেক সহজে গুগল এডসেন্স এর পার্টনার প্রগ্রম্মে থাকতে পারবে । এবং আপনি যে কনটেন্ট গুলো তৈরি করবেন সেই কনটেন্ট এর মধ্যে বিজ্ঞাপন দিয়ে অনেক ভালো মানের অর্থ উপার্জন করতে পারবেন । গুগোল তার কাছে থাকিত বিজ্ঞাপনগুলো আপনার কনটেন্ট এর মধ্যে প্রদর্শন করবে এবং সে বিজ্ঞাপনের কিছু পারসেন্টেজ গুগোল নিজে রেখে আর সবগুলো আপনাকে দিয়ে দেবে ।

যদি আপনার কাছে ব্লগিং ওয়েবসাইট থাকে সেটা যদি গুগল এডসেন্স এর পলিসি মেনে তৈরি করা হয় এবং সেই ওয়েবসাইটটি এডসেন্স এর সাথে অ্যাপ্রভাল করা থাকে অর্থাৎ এডসেন্সের পার্টনার প্রোগ্রামে থাকে তাহলে কিন্তু গুগল এডসেন্স লেখা ব্লগ এর মধ্যে তার কাছে থাকা তার লেখার রিলেটেড যে সকল বিজ্ঞাপন গুলো রয়েছে সে সকল বিজ্ঞাপনগুলো কিছু বিজ্ঞাপন তার ওয়েবসাইটের মধ্যে তার ভিজিটরের কাছে প্রদর্শন করবে ।

যখন সেই বিজ্ঞাপন গুলো কোন একজন ভিজিটর এর কাছে প্রদর্শন করবে এবং সেই ভিজিটর যদি অর্গানিক ভিজিটর হয়ে থাকে । এবং সেই ভিজিটরের যদি সত্যিই সার্ভিস টা প্রয়োজন হয় প্রদানকৃত গুগলের বিজ্ঞাপন এর মধ্যে সার্ভিস থাকবে । তাহলে সেই ভিজিটর সেই বিজ্ঞাপনের মধ্যে ক্লিক করার সাথে সাথেই যার ব্লগ তার উপার্জন হবে । এবং বিজ্ঞাপনগুলো প্রদর্শন করার জন্য সে ব্লগের মধ্যে গুগল এডসেন্স থেকে অর্থ উপার্জন করতে পারবে । গুগলের মধ্যে এমন অনেক বিজ্ঞাপন রয়েছে যেগুলো শুধুমাত্র প্রদর্শনীর জন্য গুগলকে অর্থ দিয়ে থাকে । তখন যদি সেরকম বিজ্ঞাপন আপনার ওয়েবসাইটে প্রদর্শিত হয় তাহলে কিন্তু সেই অর্থ আপনি ও পাবেন ।

অতএব বুঝা গেল যে গুগল দিয়ে সকল নীতিমালা রেখেছে । সেগুলো যদি আপনি সঠিকভাবে মেনে আপনার কনটেন্ট গুলো তৈরি করেন তাহলে কিন্তু আপনি অনেক সহজেই গুগল থেকে অর্থ উপার্জন করতে পারবেন । গুগোল এখনো যাদের কাছে সত্যিকারে ভালো কোন কনটেন্ট রয়েছে তাদেরকে আহবান করে তাদের সাথে পাটনার প্রগ্রামে থাকার জন্য । কেননা সত্যিকারে ভাল কনটেন্ট এখনকার দিনে তেমন পাওয়া যায় না । তাই গুগোল চায় যে সকল ক্রিকেটাররা ভাল কনটেন্ট তৈরি করে তাদেরকে তাদের ওয়েবসাইটের মধ্যে বা তাদের পার্টনার প্রোগ্রামের মধ্যে রাখার ।

তাই সব সময় অবশ্যই মনে রাখবেন আপনি যে কনটেন্টটি তৈরি করবেন সে কনটেন্ট অবশ্যই সবচেয়ে বেটার দ্যান কনটেন্ট হতে হবে । এবং আপনার কনটেন্ট এর মধ্যে যে সকল ইনফরমেশন গুলো আপনি প্রোভাইড করবেন সেগুলো যাতে সঠিক ইনফরমেশন নেওয়া হয় এবং যে সকল ভিজিটর আপনার সেই সকল কনটেন্ট দেখবে তারা যাতে সে সকল কনটেন্ট এর উপরে আকর্ষিত হয় । এবং যদি আপনার ভিজিটররা সেসকল কনটেন্ট এর উপরে আকর্ষিত হয় এবং সে সকল কনটেন্ট যদি তাদের ভালো লাগে এবং যদি সঠিকভাবে আপনি সে কন্টাক্ট থেকে এসইও করতে সক্ষম হন তাহলে কিন্তু আপনি গুগল এডসেন্স থেকে অনেক ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন । তাই অবশ্যই মনে রাখবেন যে কনটেন্টগুলো আপনি তৈরি করবেন সেই কনটেন্টগুলো ভালো মানের দেওয়ার ।

গুগল এডসেন্স কিভাবে ব্লগারদের উপকারে আসে?

একজন ব্লগার হয় যখন সে আর্টিকেলগুলো তৈরি করে তার একটি ওয়েবসাইট থাকে সে ওয়েবসাইটের মধ্যে আর্টিকেলগুলো পাবলিস্ট করে এবং সেখানে অনেক ভিজিটর এসে তার পাবলিস্ট করা আর্টিকেলগুলো পড়তে পারে । একজন ভিজিটর তার আর্টিকেলগুলো তখনই পড়ে যখন সে আর্টিকেলগুলো রিয়েল ইনফর্মেশন এবং ডিভিশন সুন্দরভাবে করতে পারবে। একজন ব্লগার চাইলে অনেক ভাবে উপার্জন করতে পারে । অ্যাফিলিয়েট , ই-কমার্স রয়েছে , ব্যাকলিংক , এবং ব্লগারের জন্য এডসেন্স হলো অনেক গুরুত্বপূর্ণ জিনিস । যেখান থেকে সবচেয়ে বেশি উপার্জন করা যায় একজন ব্লগারের ওয়েবসাইটে যদি অ্যাডসেন্সে অ্যাপ্রভাল থাকে তাহলে কিন্তু সে সহজেই অনেক ভালো উপার্জন করতে পারে ।

যদি তার কাছে অর্গানিক ট্রাফিক থেকে থাকে । ব্লগারদের জন্য অনেক বেশি উপকার হয় যখন তার কাছে অ্যাডসেন্সে অ্যাপ্রভাল ব্লগ ওয়েবসাইট থাকে । সে চাইলে কিন্তু অনেক সহজে ব্লগ ওয়েবসাইট থেকে উপার্জন করতে পারেন । এবং অ্যাডসেন্স থেকে অনেক ভালো পরিমাণের এই উপার্জন করা যেতে পারে । বর্তমানে এমন অনেক লোক রয়েছে যারা শুধুমাত্র এডসেন্স ব্যবহার করে ব্লগের মধ্যে অনেক ভালমানের উপার্জন করে নিয়ে যায় । তাই যদি ব্লগের মধ্যে এডসেন্স ব্যবহার করা যায় তাহলে কিন্তু সে অনেক বেশি উপকৃত হতে পারে ব্লক এর মালিক ।

কিভাবে গুগল এডসেন্স থেকে অনেক পরিমাণে উপার্জন করা যায় :-

এডসেন্স থেকে অনেক পরিমাণে অর্থ উপার্জন করা যায় আপনার যদি আর্টিকেলগুলো সঠিক হয়ে থাকে এবং মানসম্মত আর্টিকেল হয়ে থাকে আপনি যদি কিওয়ার্ডগুলো সঠিকভাবে রিসার্চ করে আর্টিকেলগুলো তৈরি করেন তাহলে দেখা যাবে এমন হবে যে একটা ক্লিকে আপনি অনেক পরিমাণে উপার্জন করে ফেলছেন । হ্যাঁ এমন অনেক কিওয়ার্ড থাকে যেগুলো মধ্যে অনেক বেশি সিপিসি থাকে আপনার ব্লগ এর মধ্যে প্রদানকৃত বিজ্ঞাপনের মধ্যে যদি একটি পরিমাণের ক্লিক করে সেটা যদি ভালোভাবে কিওয়ার্ড রিসার্চ করে তৈরি করা হয় তাহলে কিন্তু সেই প্রতিটা ক্লিকের জন্য ভালো পরিমাণ এর অর্থ পেতে পারে ।

আমি আগেও বলেছি একটি এডসেন্স ব্যবহার করে অনেক পরিমাণে উপার্জন করা যেতে পারে আপনার যদি ভাল কোন ব্লগ হয় আপনি হয়তোবা প্রতিদিন 200 ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন বা তার থেকে বেশি আপনি পারবেন । তাই অবশ্যই মনে রাখবেন আপনি যে কন্টাক্ট গুলো তৈরি করবেন সে কন্টাক্ট গুলো যাতে মানসম্মত হয় । বর্তমানে একটি কথা অনেক বেশি প্রচলন রয়েছে সেই কথাটি হলো ( content is the king ) আপনার ব্লগ এর মধ্যে থাকা যে সকল কনটেন্ট গুলো রয়েছে সেগুলো যদি সবচেয়ে ভাল কনটেন্ট হয় এবং এসইও যদি ভালোভাবে করা হয়ে থাকে এবং কিওয়ার্ড রিসার্চ করে যদি কন্টাক্ট লেখা হয় তাহলে আপনি ভাবতেও পারবেন না আপনার কি পরিমানে উপার্জন হতে পারে শুধুমাত্র এডসেন্স থেকেই ।

আমাদের শেষ কথা :- 

আমরা এখানে আপনাদেরকে এডসেন্স সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছি আশা করি আপনারা যদি সম্পূর্ণ ব্লগ টি পড়ে থাকেন তাহলে সম্পূর্ণভাবে এডসেন্স সম্পর্কে ধারণা পেয়ে যাবেন । এডসেন্স থেকে এমন অনেক লোক রয়েছে যারা অনেক ভালো পরিমাণে উপার্জন করে নিজেদের জীবন যাপন অনেক সহজ করে নিতে পারতেছে । এবং এর জন্য অনেক বেশি কিছু করতে হয় না আপনি যে সকল এডসেন্সের পলিসি রয়েছে সকল পলিসি মেনে এবং কনটেন্ট যদি আপনি ভালো লিখতে পারেন তাহলেই হবে । আজকের জন্য এখানেই বিদায় ধন্যবাদ ।

One thought on “গুগল এডসেন্স কি? Best in 2022

Leave a Reply

Your email address will not be published.